PHP তে Exception Handling part-3

আপনার মনে বরই সন্দেহ যে আসলে TRY CATCH কাজ করছে কিনা।

এই সমস্যারও সমাধান আছে। ব্যাপার টা আসলে TRY CATCH FINALLY. FINALLY যেইটা করে যে, আপনার এক্সেপ্সন হোক বা না হোক, সে TRY CATCH এর পরে কাজ করবেই।

4

5

FINALLY অনেক উপকারী, মনে করেন আপনি TRY এর ভেতর কোন একটা ফাইল ওপেন করলেন। কিন্তু কাজ শেষ হয়ে ফাইল টা পুনরায় বন্ধ হবার আগে আপনার কোড throw করে দিলো। ফাইল টা কিন্তু এখনও ওপেন করা। কিন্তু আপনি এখন যদি ফাইল টা বন্ধ করে দিতে পারেন। এখন এমন যদি হয় যে আপনার কোড অন্য কোন কন্ডিশন এর  কারণে throw করল সেটা কিন্তু ফাইল ঠিক এ TRY তে বন্ধ হইছে তখন কিন্তু আবার ওয়ার্নিং দিবে। কারণ যেই ফাইল টা আপনি বন্ধ করতে চাইতেছেন ঐটা ততক্ষণে TRY তে বন্ধ হয়ে আছে। এখন ভালো করতে যেয়ে আবার বিপদ এসে দাঁড়াবে। এখন আপনার মনে চাঁদ উঠতে পারে যে, আমরা তো TRY CATCH এর আগে পরেই ফাইল টা ওপেন আর ক্লোজ করতে পারতাম। কিন্তু মহাশয়, যদি না ব্যাবহার করেন তাহলে কেন ওপেন আর ক্লোজ করা? আর এইটা কনফার্ম ও হইলনা যে TRY CATCH কাজ করছে কিনা।

ফাইল টা যদি TRY তে file open করে finally তে close করি তাহলে ব্যাপার টা আমাদের পুরা control এ থাকবে। আমরা তখন নিশ্চিত থাকব যে TRY CATCH ঠিক মত কাজ করতেছে আর আমরা আমাদের ইচ্ছা মত আমাদের প্রয়োজন অনুযায়ী কন্ডিশন ব্যাবহার করতে পারবো

TRY CATCH implement করতে গেলে কিছু ব্যাপার খেয়াল রাখতে হবেঃ

  • TRY লিখলে অবশ্যই CATCH লিখতে হবে
  • FINALLY লিখতেও পারেন আবার নাও লিখতে পারেন।
  • TRY এর ভেতর THROW করতে হবে।
  • CATCH মূলত একটা OBJECT রিসিভ করে। তাই ব্যাবহারের ক্ষেত্রে এইটা খেয়াল রাখতে হবে

 

Leave a comment